আল্লাহর সঙ্গে মহব্বত মাখা আলাপন

বনী ইসরাঈলের এক লোকের ঘটনা। লোকটি ছিল খুবই সাদাসিধা। একদিন সে আল্লাহকে সম্বোধন করে এভাবে কথা বলছিল— আমি শুনেছি তোমার স্ত্রী নেই, তোমার সন...

বনী ইসরাঈলের এক লোকের ঘটনা। লোকটি ছিল খুবই সাদাসিধা। একদিন সে আল্লাহকে সম্বোধন করে এভাবে কথা বলছিল—

আমি শুনেছি তোমার স্ত্রী নেই, তোমার সন্তান নেই। যদি তুমি আমার কাছে আসতে, তাহলে আমি তোমার খেদমত করতাম। তোমার কাপড় ধুয়ে দিতাম। তোমাকে তিন বেলা খেতে দিতাম।
ঘটনাক্রমে সে স্থান দিয়ে হযরত মূসা (আঃ) গমন করছিলেন। তিনি লোকটির মুখে ও কথা শুনে বললেন, হে আল্লাহর বান্দা! তুমি যা বলুছ, তা তো তীতিমত আল্লাহর সাথে বেয়াদবির নামান্তর। লোকটি ছিল বড়ই সাদা দিলের মানুষ। হযরত মূসা (আঃ)-এর কথা শুনে তিনি খুবই ভীত হলেন এবং কাঁপতে শুরু করলেন। তার এই ভীতি ও কম্পন আল্লাহর এত ভাল লাগল যে, আল্লাহ তা’আলা হযরত মূসা (সাঃ)-এর প্রতি ওহী প্রেরণ করেন। কোনো এক কবির কণ্ঠে তা এমন—
‘হে নবী! আমি তো তোমাকে মেলানোর জন্য প্রেরণ করেছি—বিচ্ছেদ ঘটানোর জন্য নয়’।
কেন? এ কারণে যে, যদিও বাহ্যিকভাবে ঐ লোকের বক্তব্য ঠি নয়; কিন্তু এখানে দেখার বিষয় হলো, লোকটির অন্তরে আল্লাহর মহব্বত কতখানি গভীর ছিল। কেমন ইশক ও খোদাপ্রেম নিয়ে সে এ কথাগুলো বলছিল। (খুতবাত ১/১০৪)-আল্লাহর মহব্বত বই থেকে।

Related

Story 9115519608087970655

পেজে লাইক দিন l

ভিজিট করেছেন

item